| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ওমরাহ পালনকারীদের জন্য ৯ হাজার ইলেক্ট্রিক গাড়ির ব্যবস্থা 


ওমরাহ পালনকারীদের জন্য ৯ হাজার ইলেক্ট্রিক গাড়ির ব্যবস্থা 


মুসলিম বিশ্ব ডেস্ক     09 March, 2023     06:11 AM    


বয়স্ক ও শারীরিক বিশেষ চাহিদাসম্পন্ন ওমরাহ পালনকারীদের জন্য প্রায় ৯ হাজার ইলেক্ট্রিক গাড়ির ব্যবস্থা করেছে সৌদি আরব । ওমরাহ পালন ও পবিত্র দুই মসজিদে যাতায়াতের সময় ওমরাহকারীরা যেন সমস্যার সম্মুখীন না হন, সেজন্য এই পদেক্ষপ নিয়েছে কর্তৃপক্ষ।

অ্যারাবিয়ান বিজনেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, মসজিদুল হারাম ও মসজিদে নববী কর্তৃপক্ষ বয়স্ক ‍ও শারীরিক বিশেষ চাহিদাসম্পন্নদের জন্য ২৪ ঘণ্টা ইলেক্ট্রিক গাড়ি সরবরাহের উদ্যোগ নিয়েছে। 

খবরে বলা হয়েছে, তানাকল (পরিবহন) নামের একটি অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীরা এসব গাড়ি অগ্রিম বুক করতে পারবেন। এছাড়া অ্যাপটি দিয়ে টিকিটও কেনা যাবে। এই অ্যাপ ব্যবহারের ফলে গাড়ির বিতরণ ও টিকিট বিক্রির স্থানের ভিড় এড়ানো যাবে।

সৌদি বার্তা সংস্থা জানিয়েছে, পবিত্র দুই মসজিদে মানুষের কার্যক্রম পর্যবেক্ষণের জন্য স্মার্ট অ্যাপ ও রোবটের মতো উচ্চ-প্রযুক্তি নির্ভর সেবা চালু করেছে কর্তৃপক্ষ।

গত কয়েক মাসে ওমরাহ পালনকারীদের জন্য বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছে সৌদি কর্তৃপক্ষ। পর্যটক ভিসায় সৌদিতে গিয়ে অনলাইনে নিবন্ধনের মাধ্যমে ওমরাহ পালনের সুবিধাও চালু করেছে দেশটি। এছাড়াও মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর রওজা জিয়ারতও করতে পারবেন পর্যটকরা।